বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

মস্কো নির্বাচনে ধাক্কা খেল পুতিনের দল

মস্কো নির্বাচনে ধাক্কা খেল পুতিনের দল

‍স্বদেশ ডেস্ক:

মস্কোর পার্লামেন্ট নির্বাচনে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া বড় ধরনের খাক্কা খেয়েছে। পুরো ফলাফল প্রকাশ হওয়ার আগেই ইঙ্গিত মিলেছে অন্তত এক-তৃতীয়াংশ আসনে হারাচ্ছে দলটি।

তবে বিবিসি জানিয়েছে, ৪৫ আসনের সংসদে দলটি ২৬ আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা ঠিকই ধরে রাখতে পারবে। নির্বাচনে বিরোধীদলীয় বেশিরভাগ প্রার্থীকেই অযোগ্য ঘোষণা করা হয়েছিল। ফলে কমিউনিস্ট ও স্বতন্ত্র প্রার্থীরা বেশকিছু আসনে জয় ছিনিয়ে নিয়েছে। বিরোধী প্রার্থীদের ইচ্ছাকৃত দূরে সরিয়ে রাখার কারণে মস্কোয় সম্প্রতি বড়সড় বিক্ষোভ হতে দেখা গেছে। এ সময় হাজারো বিক্ষোভকারী ও বিরোধীদলীয় সমর্থককে আটক করা হয়েছে। তাদের ওপর দাঙ্গা পুলিশ ব্যাপকভাবে চড়াও হয়েছিল বলেও অভিযোগ আছে।

বিবিসি জানিয়েছে, রবিবারের নির্বাচনে ২২ শতাংশ ভোট পড়েছে। পুতিনের দলের যিনি মস্কোপ্রধান, সেই আন্দ্রে মেতেলস্কি পর্যন্ত হেরে গেছেন। কমিউনিস্ট পার্টি ১৩টি আসনে জয় পাবে বলে আশা করছে।

প্রধান বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি এই ফলাফলে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তার দলের প্রার্থীরা বাদ পড়ার তিনি কৌশল নিয়েছিলেন যেন ক্ষমতাসীন দলের প্রার্থীরা হারতে বাধ্য হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877